১।
অজস্র না বলা কথা বলতে চেয়ে বারবার
না বলাই থেকে যায়। মানুষ মাত্রই এক প্রকার
শুদ্ধ যোগফল সমষ্ঠি, এইরুপ বিশুষ্ক হাহাকার।
না বলা সেইসব কথা সকল বন্দী রাখে,
হৃদয় নামের প্রত্নতাত্বিক বায়বীয় কারাগার।
না বলাই থেকে যায়। মানুষ মাত্রই এক প্রকার
শুদ্ধ যোগফল সমষ্ঠি, এইরুপ বিশুষ্ক হাহাকার।
না বলা সেইসব কথা সকল বন্দী রাখে,
হৃদয় নামের প্রত্নতাত্বিক বায়বীয় কারাগার।
২।
স্বেচ্ছায় বেচে থাকাকে পাশ কাটিয়ে, আফসোস
আমি হতে পারলাম না আদিগন্ত শুন্যতার পর্যটক।
আমি সঠিক পৃথিবীতে, ভুল ভাবে বেচে থাকা সেই প্রতারক ,
কাধে “পাশ কাটাতে না পারা” যার একমাত্র দোষ।
নিদেন পক্ষে এইটুকু নিশ্চই জানেন মহান ইশ্বর কিংবা খোদা,
আমি অচল পয়সা, নিক্ষেপিত থুতু, ডাস্টবিনে ভাংগা থালা ।
আমি সেই পোষ্টবক্স যার বুকে নাই নাগরিক চেতনার তালা।
আমি চোরকেই উদ্দেশ্য করে চিঠি লেখি, আমি সেই বোকা চোদা।
পুনর্বার আফসোস। বুকে বাড়ছে প্রতিনিয়ত দুক্ষ সহ্য করার সাহস।
দুক্ষ, মানুষ হোয়েও মানুষের সাথে আমার এতো অমিল!
তাই নিজের বেচে থাকার আরেক নাম রেখেছি পাপ পঙ্কিল,
পৃথিবীতে আমি মানুষরুপী ইশ্বরের একমাত্র মুদ্রাদোষ।
আমি হতে পারলাম না আদিগন্ত শুন্যতার পর্যটক।
আমি সঠিক পৃথিবীতে, ভুল ভাবে বেচে থাকা সেই প্রতারক ,
কাধে “পাশ কাটাতে না পারা” যার একমাত্র দোষ।
নিদেন পক্ষে এইটুকু নিশ্চই জানেন মহান ইশ্বর কিংবা খোদা,
আমি অচল পয়সা, নিক্ষেপিত থুতু, ডাস্টবিনে ভাংগা থালা ।
আমি সেই পোষ্টবক্স যার বুকে নাই নাগরিক চেতনার তালা।
আমি চোরকেই উদ্দেশ্য করে চিঠি লেখি, আমি সেই বোকা চোদা।
পুনর্বার আফসোস। বুকে বাড়ছে প্রতিনিয়ত দুক্ষ সহ্য করার সাহস।
দুক্ষ, মানুষ হোয়েও মানুষের সাথে আমার এতো অমিল!
তাই নিজের বেচে থাকার আরেক নাম রেখেছি পাপ পঙ্কিল,
পৃথিবীতে আমি মানুষরুপী ইশ্বরের একমাত্র মুদ্রাদোষ।
৩।
আমি জীবিতের বেশে অভিনয় করা মৃত।
আমি ভালোবাসি বার বার হতে,
যাপিত জীবনে ঠিকঠাক কোনো মতে
টেনে টুনে ফেল করা সেই বালক যে পরাজিত।
আমি ভালোবাসি বার বার হতে,
যাপিত জীবনে ঠিকঠাক কোনো মতে
টেনে টুনে ফেল করা সেই বালক যে পরাজিত।
৪।
জীবনকে এতোটাই ভালোবাসি, এই গভীর রাতে তাই বুঝি।
মরে যাবার যথেষ্ট কারন থাকা সত্বেও, আমি পরিতাপের
সুযোগ্য, নিবিড় বন্ধু হোয়ে বেচে আছি। না অভাব, না পুজি
সর্বস্ব জীবন নিয়ে, বাহক হোয়েছি হাজারো মনুষ্য অভিশাপের।
সমাজ নির্মিত বিদ্যালয়ে সুদীর্ঘ সময়,
সফল কাটিয়ে আসার পরও সামাজিক
হোতে গিয়ে বুকে ভর করে এক পাহাড় ভয়,
আর অজস্র মনুষ্য কন্ঠে শুনি "ধিক সুমন, ধিক"।
"ধিক্কার" তুমি কালক্রমে হোয়ে উঠো আরো বেশী সামাজিক।
আমি এই যাত্রায় মিথ্যাবাদী রাখাল হোয়ে প্রবেশ করি
সত্যবাদী রাখালদের ক্লাশরুমে।
আমাকে উদাহরনে রেখে শিক্ষকেরা যার যার মতো স্বাভাবিক
সত্য শেখাতে মাথার উপর পাঠ্যসূচীর ছড়ি,
ঘোরাবেই জানি এই শিক্ষাগ্রহন মৌসুমে।
সত্য শেখার পর অজস্র ধিক্কার গায়ে চাপায় বল্লমের সুতীক্ষ্ন সামাজিক ফলা।
আর হোয়ে উঠেনা গল্প বলার ক্লাশে আমার অসামাজিক আত্নজীবনী বলা।
মরে যাবার যথেষ্ট কারন থাকা সত্বেও, আমি পরিতাপের
সুযোগ্য, নিবিড় বন্ধু হোয়ে বেচে আছি। না অভাব, না পুজি
সর্বস্ব জীবন নিয়ে, বাহক হোয়েছি হাজারো মনুষ্য অভিশাপের।
সমাজ নির্মিত বিদ্যালয়ে সুদীর্ঘ সময়,
সফল কাটিয়ে আসার পরও সামাজিক
হোতে গিয়ে বুকে ভর করে এক পাহাড় ভয়,
আর অজস্র মনুষ্য কন্ঠে শুনি "ধিক সুমন, ধিক"।
"ধিক্কার" তুমি কালক্রমে হোয়ে উঠো আরো বেশী সামাজিক।
আমি এই যাত্রায় মিথ্যাবাদী রাখাল হোয়ে প্রবেশ করি
সত্যবাদী রাখালদের ক্লাশরুমে।
আমাকে উদাহরনে রেখে শিক্ষকেরা যার যার মতো স্বাভাবিক
সত্য শেখাতে মাথার উপর পাঠ্যসূচীর ছড়ি,
ঘোরাবেই জানি এই শিক্ষাগ্রহন মৌসুমে।
সত্য শেখার পর অজস্র ধিক্কার গায়ে চাপায় বল্লমের সুতীক্ষ্ন সামাজিক ফলা।
আর হোয়ে উঠেনা গল্প বলার ক্লাশে আমার অসামাজিক আত্নজীবনী বলা।
৫।
কারো মনোযোগের কেন্দ্র বিন্দু হতে জন্মাইনি
আমি এ ব্যাপারে শত ভাগ নিশ্চিত।
আমি এ ব্যাপারে শত ভাগ নিশ্চিত।
শুধু সুপাত্রে কিছু স্মৃতি চিহ্ন রেখে,
কারো মনোযোগের কেন্দ্রবিন্দু থেকে
কারো মনোযোগের কেন্দ্রবিন্দু থেকে
সজ্ঞানে তুলে যে নেবোনা এই নিজেকে,
এ ব্যাপারে আমার সন্দেহ আছে কিঞ্চিত।
এ ব্যাপারে আমার সন্দেহ আছে কিঞ্চিত।
৬।
আমি লাষ্ট বেঞ্চ, আমি ব্যাক ডোর
আমি মরে গেলে লাভ হবে তোর।
আমি পাড় মাতালের
জেগে থাকা ভোর।
তন্দ্রার কবিতায় শুন্য আসর।
আমি মরে গেলে লাভ হবে তোর
বিনয়ে বলছি ফের , লাভ হবে তোর
আমি বেচে থাকা মানে গুমোট ফাপড়
আমি মরে গেলে লাভ হবে তোর।
আমি পাড় মাতালের
জেগে থাকা ভোর।
তন্দ্রার কবিতায় শুন্য আসর।
আমি মরে গেলে লাভ হবে তোর
বিনয়ে বলছি ফের , লাভ হবে তোর
আমি বেচে থাকা মানে গুমোট ফাপড়
৭।
মন মন্দির
অভিসন্ধির
প্রাচীন জুয়ার কোট
বাঘ বন্দীর।
অভিসন্ধির
প্রাচীন জুয়ার কোট
বাঘ বন্দীর।
মন মন্দির
আমার জামায়
দেহ প্রতিদ্বন্ধির।
৮।
সব দেহ সমভাবে পাপ আর পূন্য
প্লাস মাইনাস মেনে ইকুয়াল শুন্য।
প্লাস মাইনাস মেনে ইকুয়াল শুন্য।
** ফুটনোট
শিকল ও শিকল কাটা করাত
একই লোহা থেকে তৈরি হয়।
শুধুমাত্র আবিষ্কারকের প্রয়োজনে
লোহাদের সম্পর্ক বৈরী হয়।
একই লোহা থেকে তৈরি হয়।
শুধুমাত্র আবিষ্কারকের প্রয়োজনে
লোহাদের সম্পর্ক বৈরী হয়।
৮ নাম্বার টা ভালো লাগলো
ReplyDelete